Bartaman Patrika
রাজ্য
 

বাচিক শিল্পী প্রদীপ ঘোষের জীবনাবসান

ঘুমের মধ্যেই ঘুমের দেশে বর্ষীয়ান বাচিক শিল্পী তথা আবৃত্তিকার প্রদীপ ঘোষ। বয়স হয়েছিল ৭৮ বছর। পরিবার সূত্রে জানানো হয়েছে, আজ, শুক্রবার দক্ষিণ কলকাতার যোধপুর পার্কের বাসভবনে ঘুমের মধ্যেই ভোর ৬.৪০ মিনিট নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বিশদ
কয়েক কোটি পিএফ সদস্যকে সপরিবারে
স্বাস্থ্যবিমার আওতায় আনতে চাইছে কেন্দ্র 

এবার স্বাস্থ্যবিমার আওতায় আসতে পারেন সরকারি প্রভিডেন্ড ফান্ড প্রকল্পের কয়েক কোটি উপভোক্তা। এব্যাপারে চিন্তাভাবনা করেছে মোদি সরকার। নথিভুক্ত পিএফ সদস্য, পেনশনভোগী ও তাদের পরিবার মিলিয়ে ২০-২৫ কোটি মানুষকে আয়ুষ্মান ভারতের মতো কোনও প্রকল্পের আওতায় আনা হতে পারে। এই নিয়ে দিল্লিতে শুরু হয়েছে জোর চর্চা। 
বিশদ

16th  October, 2020
মধ্যশিক্ষা পর্ষদের দায়িত্বে পুনর্বহাল
হচ্ছেন কল্যাণময় গঙ্গোপাধ্যায় 

আজ বৃহস্পতিবার সভাপতি হিসেবে মধ্যশিক্ষা পর্ষদের দায়িত্ব ফের গ্রহণ করতে চলেছেন কল্যাণময় গঙ্গোপাধ্যায়। কল্যাণময়বাবুর অসুস্থতার কারণে তাঁর জায়গায় কলকাতা প্রাথমিক বিদ্যালয় শিক্ষা সংসদের সভাপতি কার্তিক মান্নাকে সম্প্রতি এই পদে অস্থায়ীভাবে আনা হয়েছিল। বুধবার বেহালার সরশুনায় বিএড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং কার্তিক মান্না। 
বিশদ

16th  October, 2020
করোনার সঙ্গে দাঙ্গামুক্ত
হোক বাংলা: মমতা 

কুলোর উপর পান-সুপারি ও শিউলি ফুল। সাজানো ডালা নিয়েই বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সভাঘরজুড়ে তখন পুজো পুজো গন্ধ। সামনে রাখা জায়ান্ট স্ক্রিনে একে একে হাজির জেলার বিভিন্ন পুজো কমিটি। ডালা হাতে তাঁদের মণ্ডপে আলো ছড়িয়ে দিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান। জগজ্জননীর কাছে প্রার্থনা জানালেন, করোনা মুক্ত হোক পৃথিবী।  বিশদ

15th  October, 2020
ডিসেম্বর মাসে চাকরির
পরীক্ষা নেবে পিএসসি

বেশি সংখ্যক পরীক্ষার্থী অংশ নেবেন এমন দুটি চাকরির পরীক্ষা আগামী ডিসেম্বর মাসে নিতে চলেছে পাবলিক সার্ভিস কমিশন। সেই পরীক্ষার সম্ভাব্য সূচি প্রকাশ করেছে তারা। এগুলি হল, ক্লার্কশিপ পার্ট টু এবং আইসিডিএস কেন্দ্রে সুপারভাইজার নিয়োগের পরীক্ষা। ক্লার্কশিপ পার্ট টু পরীক্ষা হবে ৬ ডিসেম্বর এবং আইসিডিএস সুপারভাইজার নিয়োগের পরীক্ষা হবে ১২-১৩ ডিসেম্বর।  বিশদ

15th  October, 2020
ডাক্তার, করোনাজয়ীদের নম্বর
রাখুন হাতের কাছে: কমিশন

পুজোর মধ্যে করোনা পরিস্থিতি সামলাতে বেসরকারি হাসপাতালগুলির বিভিন্ন বিভাগের সমস্ত ডাক্তারবাবুদের ফোন নম্বর হাতের কাছে রাখার নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য কমিশন। যাতে বিপদে আপদে প্রয়োজন পড়লে তাঁরা বেড়াতে গেলেও যে কোনও সময় যোগাযোগ করা যায় বা খুব প্রয়োজনে চলে আসতে পারেন। বুধবার এক সাংবাদিক সম্মেলনে শহরের কর্পোরেট হাসপাতালগুলির কাছে এই বার্তা রাখলেন রাজ্য স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান অসীমকুমার বন্দ্যোপাধ্যায়।
বিশদ

15th  October, 2020
স্কুলের সীমানা ছাড়িয়ে এবার অনলাইন
ক্লাসে হাজির মহকুমার যে কোনও পড়ুয়া 

করোনা সংক্রমণের জেরে স্কুল বন্ধ রয়েছে। পঠনপাঠন চালিয়ে যেতে অনলাইন ক্লাসই এখন ভরসা। এ কথা মাথায় রেখেই বুধবার থেকে মহকুমা ভিত্তিক অনলাইন ক্লাস চালু করল দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। অর্থাৎ, একজন শিক্ষকের ক্লাসে মহকুমার যে কোনও স্কুলের পড়ুয়া অংশ নিতে পারবে। আপাতত দশম এবং দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের নিয়েই এই ক্লাস শুরু হয়েছে। প্রতিটি মহকুমায় আলাদা আলাদাভাবে প্রতিদিনের রুটিন তৈরি করা হয়েছে।  বিশদ

15th  October, 2020
বর্ষার বিদায় অনিশ্চিত,
দুপুরে এখনও ৩৪ ডিগ্রি

পুজো এগিয়ে এলেও রাজ্য থেকে কবে বর্ষা বিদায় নেবে, তা এখনও অনিশ্চিত। বৃষ্টির মাত্রা কমলেও হাওয়া অফিস বর্ষার বিদায় নিয়ে এখনই কিছু বলতে চাইছে না। কারণ বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি এখনও সক্রিয়। আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা ডঃ জি সি দাস বুধবার জানিয়েছেন, বর্ষার চলে যাওয়া নিয়ে কিছু বলার মতো সময় এখনও আসেনি। আশ্বিনের শেষ লগ্নে আকাশে জলভরা মেঘ থাকলেও গরম কমছে না, বরং তা আরও তীব্র হয়েছে।
বিশদ

15th  October, 2020
বাংলার অগ্রগতি নিয়ে একঝাঁক
ইতিবাচক তথ্য রিজার্ভ ব্যাঙ্কের 

কর্মসংস্থান থেকে কৃষি উৎপাদন। বাণিজ্য সহায়ক পরিবেশ অথবা ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সম্প্রসারণ। অর্থনীতি ও প্রশাসনিক উন্নয়নের মাপকাঠির নিরিখে বিগত বছরগুলিতে পশ্চিমবঙ্গের অগ্রগতি বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্কের গুরুত্বপূর্ণ রিপোর্টে (হ্যান্ডবুক অফ স্ট্যাটিসটিকস অন ইন্ডিয়ান স্টেটস, ২০১৯-২০) এরকমই একঝাঁক ইতিবাচক তথ্য‌ দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গ সম্পর্কে।  
বিশদ

14th  October, 2020
কোটা বাড়াবে না কেন্দ্র, খাদ্যসুরক্ষায় বহু
রাজ্যের ভরসা এখন মমতার রেশন নীতি 

পাঁচ বছর আগের কথা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নিয়েছিলেন, জাতীয় খাদ্যসুরক্ষা প্রকল্পের বাইরে থাকা রাজ্যবাসীদের জন্য নিজস্ব ভর্তুকিতে রেশনে খাদ্যসামগ্রী সরবরাহ করবে পশ্চিমবঙ্গ সরকার। সেই সময় মুখ ফেরালেও এবার দেশের একাধিক রাজ্য তাঁর দেখানো পথেই হাঁটতে বাধ্য হল। এর কারণ একটাই—করোনার সংক্রমণ। যে সঙ্কটে রেশন থেকে খাদ্য নেওয়ার চাহিদা দেশজুড়ে বেড়ে চলেছে।   বিশদ

14th  October, 2020
দেশভাগ, করোনার ধাক্কা, তবু
নাতি কোলে হাসছেন ভোলানাথ 

অনিমেষ বৈশ্য, কলকাতা: জীবনে দু’বার মুখের হাসি উবে গিয়েছিল। প্রথমবার যেদিন দেশভাগ হয়। দ্বিতীয়বার যেদিন পাকিস্তান ছেড়ে ইন্ডিয়ায় চলে আসেন। এ ছাড়া মুখে হাসিটি লেগেই আছে ভোলানাথ সাহার। চেহারাটা রোগাসোগা।   বিশদ

14th  October, 2020
ফর্ম পূরণে ডেটা এন্ট্রি অপারেটরের
ভুল, চাকরির সুযোগ ফেরাল হাইকোর্ট

চাকরি বা ভর্তির ফর্ম ইদানীংকালে প্রায় সর্বত্রই পূরণ করতে হচ্ছে অনলাইনে। কেউ নিজে করছেন, কেউ আবার ডেটা এন্ট্রি অপারেটরের সাহায্য নিয়ে তা পূরণ করেছেন। কিন্তু, সেই অপারেটর ফর্মে ভুল তথ্য বসিয়ে দিলে তার পরিণাম কী হতে পারে, তা মালুম হয়েছে কুলদীপকুমার শাহ’র। তাঁর জন্ম এপ্রিলের ৩০ তারিখ। অথচ অপারেটর ফর্ম পূরণের সময় তা করে দেন ১৩।  
বিশদ

13th  October, 2020
অশুভ শক্তি বিজেপি দমনে
আসছেন দশভূজা: মমতা 

‘অশুভ শক্তি বিজেপি! সেই অশুভ শক্তিকে দমন করতে দশভূজা মা দুর্গা আসছেন।’ ২০২১ বিধানসভা ভোট আর ২০২০ দুর্গা পুজোকে এক সারিতে রেখে এই ভাষাতেই বিজেপির বিরুদ্ধে আক্রমণ শানালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। হুংঙ্কার দিলেন, বিজেপির বাংলা দখল এত সস্তা নয়। সোমবার নজরুল মঞ্চে তৃণমূলের দলীয় পত্রিকা জাগোবাংলার উৎসব সংখ্যা প্রকাশ করেন মমতা।  
বিশদ

13th  October, 2020
কোভিড পরীক্ষার খরচ কমাল রাজ্য 

কোভিড পরীক্ষার খরচে ফের রাশ টানলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার থেকে আর ২ হাজার ২৫০ টাকা নয়। বেসরকারি ক্ষেত্রে পরীক্ষা করানো যাবে মাত্র দেড় হাজার টাকায়। লাগাম টানা হল বেসরকারি অ্যাম্বুলেন্স পরিষেবার খরচেও। সেই সঙ্গে বাড়ছে শয্যাসংখ্যা। সংক্রমণের বেয়াড়া গতির মধ্যে রাজ্যবাসীর কাছে যা স্বস্তির খবর। সোমবার মন্ত্রিসভার বৈঠকে করোনা মোকাবিলায় একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হয়।
বিশদ

13th  October, 2020
রাজ্যগুলিকে ৫০ বছরের জন্য ১২
হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে কেন্দ্র  
পশ্চিমবঙ্গের প্রাপ্য দাঁড়াচ্ছে ৫২৫ কোটি, দিতে হবে না সুদ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: লকডাউনের জেরে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত রাজ্যগুলিকে ১২ হাজার কোটি টাকার ঋণ দেওয়া হচ্ছে। সোমবার এই ঘোষণা করেছে কেন্দ্র। জিএসটি ক্ষতিপূরণ নিয়ে কেন্দ্র বনাম রাজ্যের টানাপোড়েনের মধ্যেই এই প্যাকেজ দেওয়া হচ্ছে ৫০ বছর মেয়াদের লোন হিসেবে।  
বিশদ

13th  October, 2020

Pages: 12345

একনজরে
স্বদেশীয়দের চাকরির বাজারকে সুরক্ষিত করতে ভিসা নীতি আরও স্পষ্ট করতে চলেছে ট্রাম্প প্রশাসন। এইচ-১বি জন্য দক্ষ বিদেশী কর্মীদের যাতে ব্যবসায়িক ভিসা না দেওয়া হয়, তার ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক, কর্মরতদের ক্ষেত্রে শুভ। বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার বা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬০৫: মুঘল সম্রাট আকবরের মৃত্যু
১৯০১ – বিশিষ্ট বাংলা লোকসঙ্গীত গায়ক আব্বাসউদ্দিনের জন্ম
১৯০৪ – স্বাধীনতা সংগ্রামী যতীন্দ্র নাথ দাসের জন্ম
১৯২০ – ভারতীতের ১০ম রাষ্ট্রপতি কে. আর. নারায়ানানের জন্ম
১৯৭৭: শ্রীলঙ্কার ক্রিকেটার কুমার সাঙ্গাকারার জন্ম
১৯৮৪: ভারতীয় ক্রিকেটার ইরফান পাঠানের জন্ম
১৯৮৬: অস্ট্রেলিয়ার ক্রিকেটার ডেভিড ওয়ার্নারের জন্ম



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭২.৮৯ টাকা ৭৪.৬০ টাকা
পাউন্ড ৯৫.১২ টাকা ৯৮.৪৭ টাকা
ইউরো ৮৫.৭৬ টাকা ৮৮.৮৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
23rd  October, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৫২,০৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৪৯,৪১০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৫০,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৬৩,০৩০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৬৩,১৩০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
23rd  October, 2020

দিন পঞ্জিকা

৬ কার্তিক, ১৪২৭, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, সপ্তমী ৩/১৩ দিবা ৬/৫৭। উত্তরাষাঢ়া নক্ষত্র ৪৯/২৯ রাত্রি ১/২৮। সূর্যোদয় ৫/৪০/১৮, সূর্যাস্ত ৫/১/৪৪। অমৃতযোগ দিবা ৬/২৫ মধ্যে পুনঃ ৭/১১ গতে ৯/২৭ মধ্যে পুনঃ ১২/৪৪ গতে ২/৪৬ মধ্যে পুনঃ ৩/৩১ গতে অস্তাবধি। রাত্রি ৫/৫৪ গতে ৯/১৫ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/৯ মধ্যে পুনঃ ৪/০ গতে উদয়াবধি। বারবেলা ৮/৩০ গতে ১১/২১ মধ্যে। পূর্বাহ্ন ৬/৫৭ মধ্যে শারদীয়া দুর্গাপুজোর নবপত্রিকা প্রবেশ ও স্থাপন। 
৬ কার্তিক, ১৪২৭, শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, সপ্তমী দিবা ১১/৫৭। পূর্বষাঢ়া নক্ষত্র দিবা ৬/৫১। সূর্যোদয় ৫/৪১, সূর্যাস্ত ৫/৩। অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে ও ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে ও ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২৩ গতে ৫/৩ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৯/১১ মধ্যে ও ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে ও ৪/৭ গতে ৫/৪২ মধ্যে। বারবেলা ৮/৩২ গতে ১১/২২ মধ্যে। দিবা ৮/৩২ মধ্যে শারদীয়া দুর্গাপুজোর নবপত্রিকা প্রবেশ, স্থাপন। রাত্রি ১০/৫৮ গতে ১১/৪৬ মধ্যে দেবীর অর্ধরাত্রবিহিত পূজা। 
৫ রবিয়ল আউয়ল। 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের দিনটি কেমন যাবে?
মেষ: কর্মরতদের ক্ষেত্রে শুভ। বৃষ: কর্মে অধিক মনোনিবেশ করতে হবে। ...বিশদ

04:29:40 PM

ইতিহাসে আজকের দিন 
১৬০৫: মুঘল সম্রাট আকবরের মৃত্যু১৯০১ – বিশিষ্ট বাংলা লোকসঙ্গীত গায়ক ...বিশদ

04:28:18 PM

আইপিএল: ৮৮ রানে জিতল সানরাইজার্স হায়দরাবাদ 

11:00:00 PM

আইপিএল: দিল্লি ৯৬/৬ (১৫ ওভার) 

10:40:09 PM

আইপিএল: দিল্লি ৭৬/৪ (১১ ওভার) 

10:18:29 PM

আইপিএল: দিল্লি ৩৪/২ (৫ ওভার) 

09:48:54 PM